দুই মুসলিম মেয়ের গল্প, যারা আকাশ ধরার চেষ্টা করছে: থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য কারাতে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচন করা হয়েছে, কিন্তু যাওয়ার জন্য টাকা নেই

যেহেতু সম্পূর্ণ পরিচিতি কারাতে অলিম্পিকে স্বীকৃত নয়, তাই এই ধরনের ইভেন্টগুলি কোনো সরকারি সহায়তা পায় না। ফলে এ ধরনের প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের নিজেদের খরচ নিজেই বহন করতে হয়।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ইরুমের নির্বাচনের খবর ছড়িয়ে পড়েছে পুরো রাজা বাজারে। এই খবর তার স্কুলেও পৌঁছেছে। সবাই ইরুমকে অভিনন্দন জানাচ্ছে, কিন্তু সাহায্যের জন্য একটি হাতও এগিয়ে আসেনি।

এরম বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য জোরেশোরে প্রস্তুতি নিচ্ছে। তিনি নিশ্চিত যে তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতবেন এবং তার দেশের জন্য খ্যাতি আনবেন, কিন্তু প্রশ্ন হল, ইরাম কীভাবে ব্যাংককে যাবেন?

উম্মে রুমানের গল্পও একই রকম। মোমিন বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী উম্মে রুমানও কারাতে বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত হয়েছে। চলতি বছরের ২৬ জানুয়ারি কলকাতায় অনুষ্ঠিত জাতীয় কারাতে প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছিলেন রাজা বাজারের বাসিন্দা উম্মে রুমান।

উম্মে রুমানের বাড়ির অবস্থাও ইরুম সিরাজের বাড়ির অবস্থার মতো। তার বাড়িতেও সাতজন আছে। ফুটপাতে কাপড় বিক্রি করেন বাবা মোহাম্মদ ইব্রাহিম। অনেক কষ্টে বাড়ি চলে।

উম্মে রুমনও আকাশকে মুঠিতে ধরে রাখতে চায়। তার প্রতিভা এবং প্রশিক্ষণের উপর তার পূর্ণ আস্থা রয়েছে। তিনি নিশ্চিত যে তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপে দেশের জন্য একটি স্বর্ণপদক জিতবেন, তবে তিনি জানেন না যে তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিতে ব্যাংককে যেতে পারবেন কিনা, কারণ তার বাবার আয় উম্মে রুমানের সমর্থনের জন্য যথেষ্ট নয়। ব্যাংকক ভ্রমণ।

আমাদের সমাজে মেয়েদের শিক্ষা ও প্রমোশন নিয়ে অনেক কথা হয়, কিন্তু যখন এমন সুযোগ আসে তখন কেউ সাহায্য করতে এগিয়ে আসে না।

উম্মে রুমান ও ইরুম সিরাজ বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মেয়েদের উন্নয়নে অনেক কাজ করছেন। আমরাও আমাদের রাজ্য ও দেশের নাম উজ্জ্বল করতে চাই। আমরা দেশের জন্য স্বর্ণপদক জিততে চাই। এমন পরিস্থিতিতে আমরা মমতা দিদি, তার সরকার এবং তার দলকে আমাদের স্বপ্ন পূরণে সাহায্য করার জন্য অনুরোধ করছি। আমরা চাই সারা বিশ্বে আমাদের বাংলা ও দেশের নাম আলোকিত হোক। আমরা সকলকে আমাদের মিশন বাস্তবায়নে সাহায্য করার জন্য অনুরোধ করছি।

আমরা আপনাকে বলি যে কারাতে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ “ওয়ার্ল্ড মিট 2022” আগামী মাসের 20 সেপ্টেম্বর ব্যাংককে অনুষ্ঠিত হবে। ওয়ার্ল্ড মিক্সড মার্শাল আর্ট কাউন্সিল (ইউকে) দ্বারা সংগঠিত। সারা বিশ্বের মার্শাল আর্ট মাস্টাররা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। একটি 32-সদস্যের ভারতীয় দল ছয়টি মেয়ের সমন্বয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেবে। ভারতীয় দল বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিতে 18 সেপ্টেম্বর ব্যাঙ্ককের উদ্দেশ্যে রওনা হবে।

Leave a Reply

Shares